২০২৪-২৬ সেশনের জন্য ডি.এল.এড (D.El.Ed) কোর্সে ভর্তির ফর্ম ফিলাপ শুরু

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ থেকে ২০২৪-২৬ সেশনের জন্য ডি.এল.এড (D.El.Ed) কোর্সে ভর্তির ফর্ম ফিলাপ শুরু হয়েছে। এই কোর্সে ভর্তির জন্য ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাশ বা তার সমতুল্য পরীক্ষায় পাশ করা শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করার জন্য ডি.এল.এড বা ডি.এড (D.Ed) কোর্স করা বাধ্যতামূলক, এবং এই কোর্সের মেয়াদ দুই বছর।

ডি.এল.এড (D.El.Ed) কোর্সে ভর্তির ফর্ম ফিলাপ

যোগ্যতা

ডি.এল.এড কোর্সে ভর্তির জন্য উচ্চ মাধ্যমিকে কমপক্ষে ৫০ শতাংশ নম্বর নিয়ে পাশ করা জরুরি। তবে সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য এই হার ৪৫ শতাংশ। এছাড়াও আবেদনকারীর পশ্চিমবঙ্গ টেট (WB TET) পরীক্ষায় পাশ করা থাকতে হবে।

বয়স সীমা

ডি.এল.এড কোর্সে ভর্তির জন্য সর্বোচ্চ বয়সসীমা সাধারণ প্রার্থীদের জন্য ৩৫ বছর, এসসি/এসটি প্রার্থীদের জন্য ৪০ বছর, ওবিসি-এ/বি প্রার্থীদের জন্য ৩৮ বছর এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের জন্য ৪৫ বছর। প্রাক্তন সৈনিকদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৫৫ বছর।

প্রয়োজনীয় নথিপত্র

আবেদন করতে হলে প্রার্থীদের নিচের নথিগুলি জমা দিতে হবে: ১. পাসপোর্ট সাইজের ফটো ২. স্বাক্ষর ৩. জন্ম তারিখের প্রমাণ ৪. উচ্চ মাধ্যমিকের ফলাফল ৫. সংরক্ষিত শ্রেণির সার্টিফিকেট (যদি থাকে) ৬. আধার কার্ড ৭. বাসস্থান প্রমাণপত্র (বিডিওর কাছ থেকে)

আবেদন ফি

আবেদন ফি হিসেবে সাধারণ প্রার্থীদের ১০০০ টাকা, ওবিসি-এ/বি প্রার্থীদের ৭৫০ টাকা এবং এসসি/এসটি প্রার্থীদের ৫০০ টাকা ধার্য করা হয়েছে। অনলাইনে ইন্টারনেট ব্যাংকিং, ইউপিআই পেমেন্ট, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড বা ওয়ালেট ব্যবহার করে ফি জমা দেওয়া যাবে।

ভর্তি প্রক্রিয়া

১. অনলাইনে সঠিকভাবে আবেদনপত্র পূরণ করতে হবে। ২. আবেদন করার সময় নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন জমা হবে। ৩. শিক্ষা প্রতিষ্ঠান আবেদন যাচাই ও ভেরিফাই করবে। ৪. সবকিছু ঠিক থাকলে প্রতিষ্ঠান আবেদনপত্র পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদকে পাঠাবে। ৫. পর্ষদ মেধা তালিকা প্রকাশ করবে এবং নির্বাচিত প্রার্থীদের নাম ঘোষণা করবে।

আবেদন প্রক্রিয়া

১. পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ২. “Important Links” এ ক্লিক করতে হবে। ৩. “Online Application for Admission to Two Year D.El.Ed. Course (Regular Mode) for Session 2024-2026” এ ক্লিক করতে হবে। ৪. আবেদন ফর্ম সঠিকভাবে পূরণ করতে হবে। ৫. ফর্ম সাবমিট করে প্রিন্ট নিতে হবে। ৬. “Pay Now” এ ক্লিক করে অনলাইন পেমেন্ট সম্পন্ন করতে হবে।

আরও বিস্তারিত তথ্যের জন্য পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট ফলো করুন।

গুরুত্বপূর্ণ লিংক সমূহ:

পশ্চিমবঙ্গ ডি.এল.এড ২০২৪-২৬ সেশনের অনলাইন আবেদন লিঙ্ক : এখানে ক্লিক করুন

অফিসিয়াল ওয়েবসাইট লিংক: এখানে ভিজিট করুন

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top